পদত্যাগে বাধ্য হলেন স্পেনের প্রধানমন্ত্রী

438

আন্তর্জাতিক ডেস্ক:

প্রধানমন্ত্রীর রাজনৈতিক দল একটি দুর্নীতি কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার পর সংসদে আস্থা ভোটের মাধ্যমে পদত্যাগ করতে বাধ্য হয়েছে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়। সংসদে প্রস্তাবটি উত্থাপন করেন দেশটির সমাজতান্ত্রিক নেতা পেদ্রো স্যাঞ্চেজ।

পার্লামেন্টে শুক্রবারের এই ভোটাভুটির আগে পেদ্রো বলেন, আমাদের দেশের ইতিহাসে নতুন একটি অধ্যায় শুরু করতে যাচ্ছি। দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে তিনিই দায়িত্ব নিতে যাচ্ছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

আধুনিক স্পেনের ইতিহাসে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে পার্লামেন্টে আস্থা ভোটে হেরে গেলেন মারিয়ানো রাজয়। দেশটির রক্ষণশীল রাজনৈতিক দল পিপলস পার্টির এই নেতা ২০১১ সাল থেকে ক্ষমতায় রয়েছেন।

পার্লামেন্টে আস্থা ভোট নিয়ে বিতর্কের দ্বিতীয় দিন শুক্রবার রাজয় পরাজয়ের মুখোমুখি হয়েছেন বলে স্বীকার করেন। এসময় তিনি সংসদ সদস্যদের বলেন, আমি যে স্পেন পেয়েছিলাম তার চেয়ে ভালো স্পেনের জন্য পদত্যাগ করাই সম্মানের।

সংসদের আস্থা ভোটে স্যাঞ্চেজ বাস্ক ন্যাশনালিস্ট পার্টি-সহ বিভিন্ন ছোট ছোট রাজনৈতিক দলগুলোর এমপিদের সমর্থন পেয়েছেন। প্রধানমন্ত্রী রাজয়ের বিপক্ষে আস্থা ভোটে ১৮০ সংসদ সদস্য সমর্থন দেন। এছাড়া স্যাঞ্চেজের প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেন ১৬৯ জন, একজন ভোট দেয়া থেকে বিরত থাকেন।

ক্যাম্পাসাবার্তা ডটকম/এআরএ