শাবিতে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা

298

শাবি প্রতিনিধিঃ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ অর্থ বছরেরর বার্ষিক বাজেট ঘোষণা করা হয়েছে। এ অর্থবছরের মোট বাজেটের পরিমাণ ১৩০ কোটি ৪৫ লক্ষ টাকা । যা গতবছর ছিলো ১০৩ কোটি ৬১ লক্ষ টাকা । নতুন বছরে মূল বাজেট ২৫ভাগ বৃদ্ধি করা হয়েছে। এছাড়া গবেষণা খাতে ১০৯ভাগ বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে ।

বুধবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয় উপাচার্য কার্যালয়ে বাজেট ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ।

ঘোষিত বাজেট থেকে জানা যায়, ২০১৮-১৯ অর্থ বছরের মোট ১৩০ কোটি ৪৫ লাখ টাকার বাজেটের মধ্যে বেতন ও ভাতা ও পেনশন খাতে ৯৩ কোটি ৫ লাখ বরাদ্ধ দেওয়া হয়েছে (মোট বাজেটের ৭১.৩ শতাংশ) যা গত অর্থ বছরে ছিল ৭৬ কোটি ৭০ লাখ টাকা। সরবরাহ ও সেবা খাতে ২৩ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে । তন্মেধ্যে ১০০ শতাংশ বৃদ্ধিতে ইন্টারনেট খাতে ২২ লাখ টাকা, ১০৯ শতাংশ বৃদ্ধিতে গবেষণায় ২ কোটি ৩০ লাখ টাকা (গবেষণা মঞ্জুরিতে বরাদ্দ ৬০ লাখ টাকা), সেমিনার কনফারেন্সে ৪০০ শতাংশ বৃদ্ধিতে ৩০ লাখ টাকা, ১২১ শতাংশ বৃদ্ধিতে নিরাপত্তা প্রহরী খাতে ২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। মেরামত ও সংরক্ষণ বাবদ ২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে যেখানে একাডেমিক ভবন মেরামত বাবদ ৬০ লাখ টাকা রাখা হয়েছে। মূলধন মঞ্জুরি খাতে ১১ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে যা গত বছরে ছিল ৭ কোটি টাকা। মূলধন মঞ্জুরি খাতে যানবাহন ক্রয় বাবদ ১২৭ শতাংশ বৃদ্ধিতে ২ কোটি টাকা, ক¤িপউটার ক্রয় বাবদ ৬০ লাখ টাকা, ল্যাব যন্ত্রপাতি বাবদ ১৪৬ শতাংশ বৃদ্ধিতে ৫ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমরা শিক্ষার্থীদের বিভিন্ন সুবিধাার বিষয়টি প্রাধান্য দেয়ার চেষ্টা করেছি। বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধিতে যা প্রতীয়মান হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের পরিবহন সমস্যা সমাধানে এ বছরের জুলাইয়ে দুইটি বাস ও আগামী বছরের জানুয়ারীতে দুইটি বাস ক্রয় করা হবে। এছাড়া গবেষণা খাতে আরো বরাদ্দের চেষ্টা কর্তৃপক্ষ করছেন বলে জানান তিনি।

বাজেট ঘোষণায় আরো উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, হিসাব পরিচালক জয়নাল আবেদিন প্রমুখ।

ক্যাম্পাসবার্তা ডটকম/এআরএ