শাবিতে আইকিউএসি’র কর্মশালায় প্রশিক্ষণপ্রাপ্তদের সনদপত্র বিতরণ

521

শাবি প্রতিনিধি:

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাশিউরেন্স সেল (আইকিউএসি) এর অধীনে সুশাসন বিষয়ক কর্মশালায় প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়েছে।
মঙ্গলবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. আব্দুল আউয়াল বিশ্বাসের সভাপতিত্বে ও অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. আশরাফুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন’র (ইউজিসি) কোয়ালিটি অ্যাশিউরেন্স এর প্রধান অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘প্রশিক্ষণ ছাড়া দক্ষতা অর্জন সম্ভব নয়। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যেতে হলে শিক্ষকদের পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণের বিকল্প নেই। আমাদের বিশ্ববিদ্যালয় প্রশিক্ষণের উপর গুরুত্ব দিচ্ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের দক্ষতা বৃদ্ধিতে সামনে পর্যাপ্ত ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে, যাতে সবার মাঝে কাজের স্পৃহা বৃদ্ধি পায়।’

তিনি কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে বলেন, অফিসে ফাইল আটকিয়ে রাখা যাবে না। নিধার্রিত সময়ে অফিসের কাজ শেষ করতে হবে। নিজের মধ্যে মারামারি করা যাবে না। সকলে চেষ্টা করতে হবে বিশ্ববিদ্যালয়টিকে উন্নত জায়গায় নিয়ে যাওর্য়া জন্য।

বিশেষ অতিথি অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী বলেন, ‘প্রতিনিয়ত প্রশিক্ষণের আওতায় থাকলে যোগ্যতা বৃদ্ধি পায়। বিশ্ববিদ্যালয় মজ্ঞুরি কমিশন সব সময় প্রশিক্ষণের উপর গুরুত্বারোপ করে আসছে। নৈতিকতা, যোগ্যতা ও সততা ঠিক রাখার জন্য প্রশিক্ষণ প্রয়োজন। কোন প্রতিষ্ঠানকে ভালো করতে হলে টিম ওর্য়াকের বিকল্প নেই।’

২০১৫ সাল থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত আইকিউএসি’র উদ্যোগে অনুষ্ঠিত ৬টি কর্মশালায় মোট ২৫০ জন কর্মকর্তা-কর্মচারী প্রশিক্ষণ নিয়েছিল।

ক্যাম্পাসবার্তা ডটকম/রাজ/এআরএ